বাড়িধর্ম ও ইসলামচলে গেল রমজান ! অর্জন কতটুকু ? জাহাঙ্গীর আলম জাবির

চলে গেল রমজান ! অর্জন কতটুকু ? জাহাঙ্গীর আলম জাবির

রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজান আমাদের কাছ থেকে বিদায় নিয়েছে। এ মহামূল্যবান সময়ে আমরা কতটুকু আল্লাহর সন্তুষ্টি ও নৈকট্য অর্জন করতে পেরেছি তা ভেবে দেখা প্রয়োজন? আমরা কি এক ফোঁটাও আত্মশুদ্ধি অর্জন করতে পেরেছি নাকি এখনো বিলাসের সাগরে ভাসছি, পেরেছি গুনাহের খাতা থেকে পবিত্র জলে পরিশুদ্ধ করতে নিজেকে? কখনো কি হিসাব করে দেখেছি আমাদের কি করা জরুরি ছিল আমরা তার কতখানি করেছি?

হাদীস শরীফে এসেছে বুদ্ধিমান সে ব্যক্তি যে নিজের হিসাব গ্রহণ করে এবং মৃত্যুর পরের প্রস্তুতি গ্রহণ করে। এখানে বুদ্ধিমান তাকে বলা হয়নি যার ব্যাংকে ব্যালেন্স বিশাল, বিশাল বাড়ি আছে, দামী গাড়ি আছে, প্রচুর ভূমি সম্পদ রয়েছে বরং রাসূল সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম কর্তৃক তাকে বুদ্ধিমান বলা হয়েছে যে , নিজের কৃত কর্মের হিসাব গ্রহণ করে এবং মৃত্যু পরবর্তী সময়ের প্রস্তুতি গ্রহণ করে। হযরত জুনায়েদ বাগদাদী (রহঃ:)কে জিজ্ঞেস করা হল, আল্লাহর ওলীর মর্যাদা আপনি কি করে ফেলেন? উত্তরে জুনায়েদ বাগদাদী (রহঃ) বলেন ৩০ বছর পর্যন্ত প্রতিদিন হিসাব করেছি সারাদিন কি করেছি কলমে তা লিখে রেখেছি এক দিন দুই দিন নয় এভাবে হিসাবে বসেছি রাতের বেলায় সারাদিনের দপ্তর খুলে বসেছি আজকে কি কি ভালো করলাম,আর কি অন্যায় করলাম, অন্যায় ,ধরা পড়লে সঙ্গে সঙ্গে কান টানা খেয়েছি, আল্লাহর দরবারে মাথা নত করে বলেছি- হে আল্লাহ ভালো কাজ করার জন্য দুনিয়ায় প্রেরণ করেছে কিন্তু খারাপ কাজ করেছি তাই কান টানা খেয়েছি, তওবা করলাম আর করব। আর ভালো কাজ দেখলে সঙ্গে সঙ্গে আল্লাহ শুকরিয়া আদায় করেছি, হে আল্লাহ তাওফিক দিয়েছো ভালো কাজ করতে চাই পেরেছি ।৩০ বছর কাজ করেছি একদিন বাদ দেইনি আর সেই হিসাবে আল্লাহপাক আমাকে এই মর্যাদা দান করেছেন। তোমরা আমাকে জুনায়েদ বাগদাদী হিসেবে চেনো এ পরিচিতি এই খ্যাতি, মর্যাদা ৩০ বছরের সাধনা ও শ্রমের ফসল, সুবহানাল্লাহ। এটাকে বলা হয় মুহাসাবা নিজের হিসাব গ্রহণ।

সম্মানিত পাঠক, অনুশোচনা নিজের কর্মের হিসাব করার জন্য মহান আল্লাহ পাক আমাদেরকে সিয়াম সাধনা দান করেছেন, পানাহার ত্যাগ করার উদ্দেশ্যে নয়। আমরা অনাহার থাকি এটা তিনি চান না ,তিনি চান প্রশিক্ষণের মাধ্যমে যাতে আমরা তাকে ভয় করে অন্যায় থেকে বাঁচতে পারি ।
আমাদের দুনিয়ার বুকে থাকতে হবে মাছের মত, যে কাদার মধ্যে থাকে কিন্তু তার গায়ে কাদা থাকে না। দুনিয়ার এতসব ময়লার মধ্য থেকে শিরিক-নেফাকের ময়লা, লোভের ময়লা, অহংকারের ময়লা, রাজনীতির ময়লা, বাজারের ময়লা, এত ময়লার মধ্যে থেকেও যে ব্যক্তি পবিত্র থাকতে পারবে ,লোভ-লালসা কে দমন করতে পারবে সে হল আসল মুত্তাকী। রমজানের চাঁদ আমাদের জীবন আকাশে বার বার উদিত হয় ,বার বার আসে আবার চলে যায়। কিন্তু তাকওয়া যদি আমরা অর্জন করতে না পারি, মুত্তাকি হতে না পারি, তাহলে মনে রাখতে হবে এই সিয়াম আল্লাহ আমাদের কাছ থেকে চান না । পানাহার ত্যাগের সঙ্গে সঙ্গে যদি অন্তরে আল্লাহর ভয়কে অর্জন করতে পারি, তবেই আমরা সফলকাম । আল্লাহ তায়ালা আমাদের সবাইকে মোহাসাবা করে পরিপূর্ণ আত্মশুদ্ধি ও রমজানের শিক্ষা গ্রহণ করে বাকি দিন, মাস, বছর তথা, বাকী জীবন চলতে পারি সেই তৌফিক দান করুন ,আমিন।

গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির, ধর্ম ও সমাজ সচেতন লেখক , সাংবাদিক ও ধর্মীয় অনুষ্ঠান উপস্থাপক, কুমিল্লা।

ইউটিউবে আমরা...

 
এএনবি২৪ ডট নেটhttps://anb24.net
প্রকাশক ,মোহাম্মদ মাহামুদুল হাসান।,
আরও পড়ুন

ফেসবুকে আমরা

সর্বশেষ