বাড়িধর্ম ও ইসলামবরকতময় মাহে রমজান আজকের বিষয় মাহে রমজানের অর্থনৈতিক...

বরকতময় মাহে রমজান আজকের বিষয় মাহে রমজানের অর্থনৈতিক তাৎপর্য

এইতো মনে হয় সেদিন মাত্র রোজার মাস রমজান এলো। কিন্তু দেখুন, প্রিয় পাঠক বৃন্দ!আজ ১৬ রমজান। দেখতে দেখতে শেষ হওয়ার পথে রহমত, মাগফেরাত ও নাজাতের মাস রমজান। আগামীকাল ১৭ রমজান ঐতিহাসিক বদর দিবস। ইসলামের বিজয় আর সত্যের পরম ও ঈমানী শক্তি অনন্য দৃষ্টান্ত ইসলাম এবং মুসলমানদের ইতিহাসে। সম্মানিত পাঠক, আল্লাহ তায়ালা চাহেতু-এ বিষয়ে লিখার চেষ্টা করব।

আজকের বিষয় মাহে রমজানে অর্থনৈতিক তাৎপর্য। হালাল খাবার আহরণ করা একজন মুসলিমের জন্য ঈমানের পরে অপরিহার্য একটি বিষয়। মাহে রমজানের সিয়াম সাধনা একজন ব্যক্তির মধ্যে যখন আল্লাহভীতি তৈরি করে, তখন সে এতই সতর্ক হয় যে, কোনো অবস্থাতেই সে আর হারাম উপার্জন করতে চায় না। তাছাড়া রোজার মতো একটি ইবাদত রোজাদার ব্যক্তির সাথে থাকার কারণে রোজা তাকে হারাম থেকে বারণ করে, যা অন্যান্য ইবাদতে হয় না। যেমন, বাজারে কেনাকাটার সময় নামাজ উপস্থিত থাকে না, বিধায় সে হারামে পতিত হতে পারে। কিন্তু রোজা এমন একটি গোপন ইবাদত, যা রোজাদারের সাথেই উপস্থিত থাকার কারণে সে ঐ হারাম কাজটি করতে সক্ষম হয় না। সিয়াম সাধনা যেহেতু একজন রোজাদারের মধ্যে গরিব-দুঃখীদের প্রতি সহানভূতির মানসিকতা জাগ্রত করে, তখন সে নির্দিধায় তার উপরে ফরজ যাকাত এবং সাদাকাতুল ফিতর গরিব-দুঃখীদের নিকট বিতরণ করা শুরু করে দেয়। তার অবস্থা এমন হয় যে, তার অর্থের বিনিময়ে আল্লাহর জান্নাত ক্রয়ের জন্য উৎসুক হয়ে পড়ে। সহীহ বুখারীর হাদীসে এসেছে যে, যখন রমজান মাস আগমন করে তখন মহানবী হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এতই দানশীল হয়ে যেতেন যে, গতিশীল বাতাসও তাঁর সথে পাল্লা দিতে কুলাতে পারতো না। তিনি তীব্রগতিতে তার হাতের অর্থ দ্রুত গরিব-দুঃখীদের মাঝে বিলি-বণ্টন করে দিতেন। কেননা, রমজান মাসে একটি নফল অন্য মাসের একটি ফরজের সমান। অনুরূপভাবে একটি ফরজ আমল অন্য মাসের সত্তরটি ফরজ আমলের সওয়াবের সমান। এ কারণে প্রিয়নবী হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দু’হাতে অর্থ-কড়ি বিলাতেন। এ হলো মাহে রমজানের অর্থনৈতিক তাৎপর্য।

মহান আল্লাহ আমাদেরকে মাহে রমজানের বদৌলতে একান্তই মানবিক, সামাজিক এবং উদারহস্ত হওয়ার তৌফিক দান করেন। আমিন।। প্রিয় পাঠক! ( পবিত্র মাহে রমজানের পুরো মাসব্যাপী আমাদের বিশেষ আয়োজন “বরকতময় মাহে রমজান “প্রতিদিন বিভিন্ন বিষয়ের উপর ধারাবাহিক এ কলামটি চলবে——ইনশাআল্লাহ)। সুতরাং আমাদের সঙ্গে-ই থাকুন।

গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির, ধর্ম ও সমাজ সচেতন লেখক, সাংবাদিক ও ধর্মীয় অনুষ্ঠান উপস্থাপক, কুমিল্লা।।

ইউটিউবে আমরা...

 
এএনবি২৪ ডট নেটhttps://anb24.net
প্রকাশক ,মোহাম্মদ মাহামুদুল হাসান।,
আরও পড়ুন

ফেসবুকে আমরা

সর্বশেষ