বাড়িবিনোদনআতিকুর রহমান গবেষণা করছেন যাত্রাপালা নিয়ে

আতিকুর রহমান গবেষণা করছেন যাত্রাপালা নিয়ে

নিউজ ডেস্ক।

কুমিল্লা জেলার বুড়িচং উপজেলা ২বাকশীমূল ইউনিয়নের শীমন্ত পুর গ্রামের কৃতি সন্তান,আতিকুর রহমান সুজনের প্রথম নাট্যগ্রন্থ ‘একটি স্বাভাবিক মৃত্যু ও অন্যান্য’ প্রকাশ হয়েছিল ২০২০ সালের বইমেলায়। ওই বছর প্রথম প্রকাশিত বই নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করেছিল দেশ রূপান্তর। সুজনের বইটির খবরও ছিল সেই প্রতিবেদনে।

 

দুই বছর পর সাহিত্যচর্চার বিষয়ে সুজনের সঙ্গে কথা হয়। তিনি জানান, নিয়মিত লেখালেখির চর্চার সঙ্গেই আছেন তিনি। নাটক লিখছেন, মঞ্চে নির্দেশনার কাজও করছেন। পাশাপাশি উপন্যাস, কবিতাও লিখছেন। এবারের মেলায় উপন্যাস প্রকাশের প্রস্তুতি নিয়েও শেষ মুহূর্তে বইটি প্রকাশ থেকে পিছিয়ে আসেন তিনি। আগামী মেলায় প্রকাশ হতে পারে তার উপন্যাস। তবে গত বছরই তার দ্বিতীয় বইটি প্রকাশ হয়েছে বলে জানান সুজন।

 

আতিকুর রহমান গবেষণা করছেন যাত্রাপালা নিয়ে
আতিকুর রহমান গবেষণা করছেন যাত্রাপালা নিয়ে

নাট্যকলা বিষয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এবং ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্স করেছেন সুজন। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশের যাত্রাপালায় বঙ্গবন্ধু ও স্বাধীনতার প্রসঙ্গ বিশ্লেষণ’ বিষয়ে পিএইচডি গবেষণা করছেন তিনি।

 

সুজন বলেন, “২০২০ সালে প্রথম বই প্রকাশের পর ২০২১ সালে নওরোজ সাহিত্য সম্ভার থেকে আমার দ্বিতীয় নাট্যগ্রন্থ ‘তিনটি নাটক’ প্রকাশ হয়। সেখানে আমার লেখা তিনটি নাটক সংকলিত হয়েছে। এছাড়া একটি উপন্যাস গ্রন্থ প্রকাশের প্রস্তুতি সম্পন্ন করেছি। সেটি চেয়েছিলাম এবারের মেলায় প্রকাশ করতে। পরে নানান কারণে আর হয়ে ওঠেনি। আশা করছি আগামীবারের মেলায় সেটি প্রকাশ হবে। এছাড়া নাটক লেখার চর্চাও অব্যাহত আছে।”

সূত্র, দেশ রূপান্তর

ইউটিউবে আমরা...

 
এএনবি২৪ ডট নেটhttps://anb24.net
প্রকাশক ,মোহাম্মদ মাহামুদুল হাসান।,
আরও পড়ুন

ফেসবুকে আমরা

সর্বশেষ