বাড়িশিক্ষাযা চাই সবই আছে হাটবাজারে, নাই শুধু সততা।

যা চাই সবই আছে হাটবাজারে, নাই শুধু সততা।

যা চাই সবই আছে হাটবাজারে, নাই শুধু সততা।

হাটবাজারে বিক্রি হয় হাঁস-মুরগী, গরু-ছাগল, নিত্য প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী, প্রেমপ্রীতি ভালোবাসা, মানুষও কেনাবেচা হয় সময়সময় । অনেক সময় নিজের ভালোবাসাকেও আমরা বিক্রি করে দেই স্বার্থের টানে । নিজের নীতিটাকেও বিক্রি করে দিতে আমরা দ্বিধাবোধ করিনা, হেরে যাই অর্থের কাছে । সমাজের কিছু মানুষ স্বার্থের টানে অর্থের কাছে হেরে গিয়ে গোটা দেশ ও দেশের সমাজটাকে ক্ষতিগ্রস্ত করে ফেলে । যারা অর্থের কাছে হার মেনে নিজেকে বিজয়ী মনে করছে, তারাই আবার কোনএক সময় পরাজয় বরণ করে শূন্য হাতে বিধায় নিচ্ছে । সবকিছু ফেলে রেখে চলে যায়, না ফেরার দেশে। যাওয়ার আগে সময় থাকতে নিজের ভুলটাকে কেউ সংশোধন করতে চায়না নিজের স্বার্থের টানে । বেঁচে থাকতে আমরা নিজেরাই হাটবাজারের পণ্য হয়ে যাই, বিক্রি হয়ে যাই সচরাচর । আগেকার সময় মানুষ নিজেকে বিক্রি করে দিতো না, বজায় রাখতো সততা, থাকতো সৎ । এখন অসৎ মানুষের সংখ্যাবৃদ্ধির ফলে সৎ মানুষদের দেখা মেলেনা, সৎ মানুষেরা আড়াল প্রিয়তাকে ভালোবেসে গা-ঢাকা দিয়েই থাকতে পছন্দ করে। কিন্তু সমাজ তাদের মনে রাখে, কাছে ডাকে।

এখন আমাদের উদর বড় হয়ে গেছে, অল্পসল্পতে আমাদের মন ভরেনা, শুধু চাইচাই আরও চাই । আগেকার সময় মানুষের এতকিছুর দরকার হতো না, সৎ পথে থেকে অল্পসল্প দিয়েই চলতে পছন্দ করতো, নিজেকে বিক্রি করে বেশির আশা করতো না ।

আমরা শুধু ভাত, মাছ, মাংস, ফলফলারি, শাকসবজিই খাই না, আরও অনেক কিছুই খেয়ে থাকি । গত বছর একটা পত্রিকায় দেখলাম, ভারতের এক নারী নিয়মিত বালু খেয়ে বেঁচে আছে । বর্তমানে তাঁর খাদ্য বলতে বালু, অন্য কোনো খাদ্য নয় । মহিলার নাম সুধামা দেবী, ভারতের কাজরি নুরপুর এলাকায় ৯২ বয়সের এই https://thedhakatimes.com/61632/story-of-a-woman-eating-sand/>সুধামা দেবী । আরও খায় গাছের পাতা, শুধু পাতা খেয়েই জীবন চলে, এটাও ভারতের এক পরিবারের কাহিনী । আমরাও গাছের লতাপাতা খাই, তবে কাঁচা না, সেদ্ধ করে বা তরকারি রান্না করে খাই । খাই বনবাদাড়ের পোকামাকড়ও, ক্ষুধা নিবারণের জন্য মানুষ যখন হায়না হয়ে ওঠে, তখন হাতের কাছে যা পায় তাই গিলে পেলে নির্দিধায় ।

কয়েক বছর আগে কুমিল্লার এক লোক মালয়েশিয়া যাওয়ার পথে থাইল্যান্ডের সীমান্তে আটকা পড়ে যায়, ওই লোক দীর্ঘদিন থাইল্যান্ডের জঙ্গলে আটকে থাকার ফলে ক্ষুধা নিবারণের জন্য বনের পোকামাকড়কে খাদ্য হিসেবে বেঁচে নিয়ে জীবনধারণ করে ।

এমনই অদ্ভুত কাহিনীর গল্প আমাদের মানুষকুলে বহু আছে । শুধু এগুলো কেন, আমরা মানুষেরা সাপ খাই ,জোঁক খাই, ব্যাঙ খাই, টাকা খাই, পয়সা খাই, ঘুস খাই, সুদ খাই, মার খাই, লাথি খাই, থাপ্পর খাই, চাকরি খাই, ব্যবসা খাই চালান খাই, শহর খাই, গ্রাম খাই, দেশ খাই, নিজের চরিত্রটাকেও ধুয়ে-মুছে খাই, কী না খাই? সবই খাই । তবু নাই-নাই, খাই নাই, পাই নাই, দেয় নাই, করে নাই, শুধু নাই-নাই এর মধ্যেই আছি আমরা সকলে।

এএনবি২৪ডটনেট মোহাম্মদ মাহামুদুল

ইউটিউবে আমরা...

 
এএনবি২৪ ডট নেটhttps://anb24.net
প্রকাশক ,মোহাম্মদ মাহামুদুল হাসান।,
আরও পড়ুন

ফেসবুকে আমরা

সর্বশেষ